Tamajeet Adhikary

Featured Member

Upgrade

তমোজিৎ ছবিকে বেছে নিয়েছেন তার দৈনন্দিন পারিপার্শ্বিক জীবনকে অনুভবের মাধ্যম হিসেবে। এক মুহূর্তের ছবিতে অনন্ত জীবন দেখার পথে তার এই যাত্রায় সহযাত্রী ঋষি অন রাইড।

নির্বাচিত কাজ ✽ Selected Works

প্রথম ভাগ ✽ 1st Part

ছবিয়ালের কথা

Photographer's View

নিজের সম্পর্কে বলতে গেলে চাকরির পরীক্ষায় self introduction এর কথা মনে পড়ে যায়।

যাক সে সব কথা, আমার জন্ম ও বড়ো হয়ে ওঠা নদিয়ার শান্তিপুরে। ফটোগ্রাফি চর্চার পীঠস্থান শান্তিপুর। ছোটোবেলায় বাবার সাথে "পাঠচক্র" ক্লাবে যেতাম ফটোগ্রাফি প্রদর্শনী দেখতে।তখনকার দিনে নারাণ দা, রথীন দা, সুজিত দা, অপু দা, শ্যামল দা এদের ছবি মন ছুঁয়ে যেত। ২০০০ সালে একটা Vivitar SLR কিনে ফেললাম। তারপর থেকেই আমার কম বেশি ছবি তোলা শুরু হল। তখন বন্ধু এবং আত্মীয় স্বজনের বিয়েতে বা লোকাল Studio-র সাথে বিয়ে বাড়ির ছবি তুলতাম। তারপর কর্মসূত্রে ২০০৭ এ গেলাম উত্তরবঙ্গ। আলিপুরদুয়ারে থাকাকালীন Canon Powershot ক্যামেরা কিনি, শুরু হল আমার ডুয়ার্সের ছবি তোলা। শুরু হল Landscape এর হাতেখড়ি। এছাড়াও তখন স্মার্টফোনের দৌলতে কাজের ফাঁকে কিছু কিছু ছবি তুলতাম। তারপর কোম্পানির Dance competition এ ছবি কভার করতে গেল আমার বাল্য বন্ধু সপ্তর্ষি; তার হাতেই প্রথম DSLR দেখলাম এবং তার ছবি দেখে মুগ্ধ হয়ে গেলাম।এরপর South Bengal চলে এলাম ২০১৩ তে। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম জুড়ে কাজ করতে লাগলাম আর তার সাথে ছবিও তুলতে লাগলাম। আস্তে আস্তে ফটোগ্রাফির নেশাটা পেয়ে বসল। সেলসে থাকার কারনে আমায় প্রচুর ট্রাভেল করতে হয়; ফলতঃ বিভিন্ন রকমের বিষয় আমার চোখে পড়ে আর সেটায় মুঠোফোনে বন্দী করি। মূলত বাঁকুড়া, বীরভূমের গ্রাম্য জীবন আমার মন ছুঁয়ে যায়। এরপর একটা DSLR (Nikon 5200) কিনে ফেললেও এর ব্যবহার ঠিক মতো জানতাম না। পরিচয় হল সৌমেন দাস এর সাথে। ওর সাহায্যে নতুন ক্যামেরায় ছবি তোলা শুরু হল সাথে তৈরি হল খানিকটা composition জ্ঞান। শান্তিপুরে ফটোগ্রাফি Organization "ইনার ভিশন " এর সাথে যুক্ত হলাম। পরপর দুবছর Exhibition ও করলাম শান্তিপুরে। এরমধ্যে আনন্দবাজার পত্রিকাতে নদিয়া'র পেজে বেশ কিছু ছবি প্রকাশিত হল। আমার ছবি তোলার উৎসাহ দ্বিগুণ হয়ে গেল।

এরই মাঝে সপ্তর্ষির মাধ্যমে ফটোগ্রাফির Upgrade course টা সম্পর্কে জানতে পারি। উৎসাহিত হয়ে এবং নিজের জানার পরিধি কে আরো বাড়াতে ভর্তি হলাম এই কোর্সটায়। এখানে আমি DSLR এর aperture, shutter speed, ISO, lens ইত্যাদি বিষয়ে যথেষ্ট ধারণা লাভ করি। এছাড়াও ছবির মধ্যে line, colour, space নিয়ে কাজ করতে শিখলাম। আস্তে আস্তে দেখার চোখ তৈরি হতে থাকে এবং এতদিনে ক্যামেরা বা ছবি সম্পর্কে যে জ্ঞান আমার ছিল সেটা আরও পরিণত হয়।এরপর Light room-এ edit করা শিখে ছবিতে Tone-এর খেলায় আরো দখল বাড়লো। Upgrade course টা আমার ছবি তোলার ধ্যানধারণা সব বদলে দিয়েছে। ছবিকে যদি ভালোবাসেন আর ভালো ছবি তুলতে চান তাহলে এই upgrade course আপনার উপকারে আসবেই।

Rishi

Founder, Rishi On Ride

মেন্টরের কথা
Mentor's View

তমোজিতের ছবিতে প্রধান দেখার বিষয় দুটো। প্রকৃতি এবং মানবজীবন। এবং দুটো আলাদা করে দেখতে দেখতে প্রায়শঃই একসাথে মিলে যায় অলক্ষ্যেই। এই দুই অস্তিত্ব পাশাপাশি দেখার সাথে তাদের সহাবস্থানের বিভিন্ন সুর বারবার ফিরে আসে তমোজিতের ছবিতে। তার সঙ্গে তাল মিলিয়ে চলে রঙ, রেখা, আকার আয়তন ইত্যাদি দৃশ্যাঙ্গের একনিষ্ঠ অনুশীলন। আলাপ ক্রমাগত জমে ওঠে নতুন নতুন দেখায়।

এই পাতায় তমোজিতের আরো কাজ দেখতে পাবেন ক্রমশঃ।
সঙ্গে থাকুন। ছবিতে থাকুন।

share this page

Upgrade
Your

Application open for 5th Wave

আপনার কথা ✽ Your View

Tonal Balance
Composition
Communication
Score (33 reviews) {{ reviewsOverall }} / 5
Reviews Leave your review
Order by:

Be the first to leave a review.

User Avatar User Avatar
Verified
{{{review.rating_comment | nl2br}}}

Show more
{{ pageNumber+1 }}
Leave your review

share this page