মাধুকরী

মাধুকরী

2.8 চিরকালই বিনামূল্যে পড়া যাবে এবং ডাউনলোড করা যাবে। এ আমাদের অঙ্গীকার।

আপনার যদি আমাদের কাজ যোগ্য মনে হয়, আপনি নিজের সামর্থ্য মতো মাধুকরী দিতে পারেন। আপনার যে কোন রকম সাহায্য আমরা কৃতজ্ঞতার সঙ্গে গ্রহণ করবো। 

সমস্ত সাহায্য আমাদের প্রকাশনার খরচ এবং শিল্পীদের সাম্মানিক দেওয়ার কাজে ব্যবহৃত হবে। 

আর্থিক সাহায্য প্রদানকারীদের নাম আমরা পত্রিকার পাতায় কৃতজ্ঞতা জ্ঞাপন হিসেবে উল্লেখ করতে চাই।

নাম প্রকাশে অনিচ্ছুক হলে পেমেন্ট উইন্ডো তে সেই নির্দেশও দিতে পারেন।

সাহায্যের পরিমাণ পত্রিকাতে কখনোই প্রকাশ করা হবে না।

অন্যান্য প্রয়াস

আপনার মতামত

4.9
Rated 4.9 out of 5
4.9 out of 5 stars (based on 20 reviews)
Excellent90%
Very good10%
Average0%
Poor0%
Terrible0%

মনের শান্তি, প্রানের আরাম

Rated 5 out of 5
May 11, 2020

এ পত্রিকা নিঃসন্দেহে অভূতপূর্ব, অনবদ্য। এর আগে এমন কোনো পত্রিকা, বিশেষত বাংলায়, দেখা গেছে বলে মনে হয় না। যদিও ব্যক্তিগত ভাবে এর আগে সেভাবে কোনো ফটোগ্রাফি পত্রিকার সম্মুখীন আমি হইনি, তার কারণও আছে বটে। শুধু দেখা বা শেখা নয়, আমার ধারণা, আমি আরো কিছু খুঁজে বেড়াই। যে খুঁজে বেড়ানো থেকে সিনেমা দেখি কিন্তু অগাধ সিনেমা দেখিনি, বই পড়ি কিন্তু অগাধ বই পড়িনি। সেই খুঁজে বেড়ানো’টা হয়তো নিজেকেই খোঁজা, নিজের ইচ্ছেটাকে, নিজের স্বপ্নটাকে, প্রানটাকে, মনটাকে, ভাব-ভালোবাসা-অনুভূতিটাকে, অন্তত নিজের বলতে চাওয়ার মতো করে বলা শব্দটাকে-ভাষাটাকে খুঁজে বেড়ানো। যে কারণে অনেক বইই পড়তে শুরু করলেই কোনো এক দেবতার অভিশাপে সে বই আর পড়া হয় না। অথচ ‘মৈত্রেয় জাতক’ বারবার পড়ি, ‘কোথায় পাবো তারে’ বারবারই উল্টে পাল্টে খুঁজে বেড়াই অথবা ‘অমৃত কুম্ভের সন্ধানে’ চলে যাই বারবার। 2.8 আমায় টেনে আনে। এই ‘প্রথম সংখ্যা’টি প্রকাশিত হওয়ার পর একবার চোখের দেখা দেখেছি, আর এখনো পর্যন্ত দুবার পুঙ্খানুপুঙ্খ পড়েছি, দেখেছি।
প্রি-প্রসেসিং বিষয়টা ছবি তোলার সময় বরাবরই করি, পোস্ট-প্রসেসিং’এর থেকে বেশি করি। এবং তা করতে গিয়ে বেশ কিছু ফটোগ্রাফার সহ সাধারণ চোখের বাঁকা চাহুনি ছাড়া কিছু পাই নি। এই প্রথম আমার প্রি-প্রসেসিং স্বীকৃত হল। আবারও আমি জোর গলায় বলে উঠবো যতই দামী বা ভালো ক্যামেরা হোক না কেন, পোস্ট-প্রসেসিং এর থেকে প্রি-প্রসেসিং বেশি জরুরি। এ অধিকার আর ক্ষমতা আমায় জুগিয়েছে 2.8।
2.8 এর বক্তব্য এবং বক্তব্যের ধরণ অত্যন্ত সহজ সরল এবং সর্বোপরি প্রাণোজ্জ্বল। এর ছবি দেখানোর ধরণ আলাদা, এখানে ‘দ্যাখো আর যাও’ নয়, এখানে ‘দাঁড়ায়, দ্যাখো, বোঝো, আত্মস্থ করো, ফিরে এসো’ হয় এবং এই session’টা 2.8 নিজেই করে থাকে। এর শেখানোয় academic খটমট নেই। গল্পে গল্পে মনের সাথে মন মিলতে মিলতে, ভাবের সাথে ভাব মিলতে মিলতে কখন যে শেখা হয়ে যাবে, আপনি ধরতে পারবেন না। হ্যাঁ, তার আগে অবশ্য নিজের মন’টাকে, ভাব’টাকে প্রস্তুত রাখতে হবে, এটুকু কাজ তো দর্শক বা পাঠক বা ফটোগ্রাফার’কে নিজেকেই করতে হবে।
‘পাঠক কলম’ নিঃসন্দেহে পাঠকদের উৎসাহ দেবে।
আরো অনেক কথা (ভাব) থাকে বলার তবে হাঁড়ির সব bubble কি আর সরা সরিয়ে বাইরে বেরোতে পারে। এই রিভিউ কারো কারো অত্যুক্তি মনে হতে পারে তবে মিথ্যা বলে পৃথিবীতে কিছু হয় কি।
পত্রিকার পাতাগুলি বড্ড বেশি সেনসিটিভ, (android) পাতাগুলিতে কোনো রকম টাচ পড়লেই পাতা উল্টে যাচ্ছে। জানিনা সমস্যাটা আমার একার কিনা। এ বিষয়ে একটু খেয়াল দিলে ভালো হয়। মানে ধরুন আপনি brightness control বা screen light বজায় রাখতে screen’এ টাচ করলেন, তো screen ‘এর যেদিকে টাচ করলেন সেদিকে পাতা উল্টে গেল। একটু কসরত করতে দিলে বোধ হয় ভালো হয়, যেমন ধরুন – যে পাতাটা উল্টানো প্রয়োজন সেটিকে টাচ করে প্রয়োজনীয় দিকে ঘষা দিলে তবেই পাতা উল্টাতে পারবেন।
পুনশ্চঃ আমি ফটোগ্রাফিতে উপার্জন করি বিয়েবাড়ির assignment করে, আর আজও পর্যন্ত একবারও বলি নি, ‘দাদা মালাটা আরেকবার পরাবেন, দিদি একটু দাদার দিকে তাকিয়ে থাকুন, দাদা সিঁদুরটা আরেকবার পরান, দিদি একটু দাদার কোলে উঠে বসুন ইত্যাদি’। বরং আমি মনে করি একজন ফটোগ্রাফারের কাছে খুব কঠিন চ্যালেঞ্জ বিয়ে বাড়ি জাতীয় কাজ করা, কারণ ওখানে light-camera-action থাকে না আবার client’এর কাছ থেকে নিজের পাওনাটাও আদায় করার থাকে। একবার উপরিউক্ত বিষয় নিয়ে এক wedding photographer’কে উত্তম মধ্যম ধোলাই দিয়েছিলাম এক social media’তে অবশ্য নামোল্লেখ না করে। আর এই পুরো বিষয়টাতে আমাকে স্বস্তি দিল সাহস দিল শক্তি দিল 2.8। আমি কৃতজ্ঞ 2.8’এর কাছে।

Kousik E Jana

সুন্দর প্রচেষ্টা......

Rated 5 out of 5
July 21, 2020

বাংলা ভাষায় ফটোগ্রাফি বিষয়ে এত ভালো পত্রিকা আগে প্রকাশিত হয়নি বলে আমার মনে হয়। আন্তরিক শুভেচ্ছা জানাই পত্রিকার সঙ্গে যুক্ত সকলকে।

অনির্বাণ দাস

Need to contact the owner

Rated 5 out of 5
June 13, 2020

My name is Kaushik Das owner of the website https://pandulipi.net. I have some honest opinion which I want to share personally with the owner of this site. Please feel free to contact me and I would be glad to have a chat with the respected soul of such a creativity level..

Kaushik Das

যদি এমন হতো

Rated 5 out of 5
May 21, 2020

যদি এমন হতো–পৃথিবীটা
সবার মনের মাঝে ভালোবাসা আর প্রেম
এক পলকে প্রকৃতির মায়াময়
সব ছবি ধরা দিতো অন্তরে..।
মোহমাখা ভালো। এগিয়ে চলো ভাই…..

Sadhan Chakrabarti

পুরনো ছাঁচ ভেঙে নতুন সৃষ্টির পথ

Rated 5 out of 5
May 19, 2020

ছবির জগত নিয়ে বাংলা এ এরকম একটা অসাধারণ ম্যাগাজিন পেয়ে খুবই উপকৃত হলাম। বাংলা এ এরকম উদ্যোগ একেবারে নতুন। বিষয় বস্তু এবং উপস্থাপন খুবই উচ্চ মানের। 2 .8 এর পরবর্তী সংখ্যার অপেক্ষায় রইলাম।
Web version বা pdf 2 ক্ষেত্রেই ছবি গুলি full screen করতে পারিনি। zoom করে দেখতে গিয়ে বেশির ভাগ ক্ষেত্রেই কিছুটা করে কেটে যাচ্ছিল। সব ছবি গুলিতে click করে যদি full screen করা যায় ভাল হয়।

Subrata Das
2.8 পত্রিকার প্রথম সংখ্যায় আপনাকে স্বাগত জানাই !

পত্রিকা নির্দেশিকা

  • কীবোর্ডে left/right arrow ব্যবহার করে পাতা উল্টাতে পারেন। মোবাইলে left/right swipe করতে পারেন
  • মাউস হুইল ব্যবহার করে zoom in/out করতে পারেন। মোবাইলে pinch in/out করা যায়
  • পত্রিকার নিচের মেনুতে সূচীপত্র, অটো পেজ টার্ন, মিউট, ফুলস্ক্রীন ইত্যাদির লিঙ্ক আছে
  • পত্রিকার ওয়েব অ্যাড্রেস-এর সাথে #x যোগ করলে নির্দিষ্ট পাতার লিঙ্ক পাওয়া যাবে। x = পৃষ্ঠা ক্রমাঙ্ক। যেমন দশম পাতার জন্য ব্রাউজারে ওয়েব অ্যাড্রেসের শেষে যোগ করুন #10

আপনার মতামত জানাতে অবশ্যই ভুলবেন না। মূল পেজটি স্ক্রল করলে নীচে আপনার মতামত জানানোর জায়গা পাবেন। আপনার মতামত আমাদের আরো ভালো কাজ করতে উৎসাহী করবে। আপনার অভিজ্ঞতা আনন্দময় হোক। ছবিযাপনে আপনার সাহচর্য আমাদের পাথেয়।

>